Top

Welcome To Official Website Of Aid For Men

এইড ফর মেন ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন ‘নারী-পুরুষের সমতা রক্ষা’য় ১৩ দফা দাবি জানিয়েছে।

এইড ফর মেন ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন ‘নারী-পুরুষের সমতা রক্ষা’য় ১৩ দফা দাবি জানিয়েছে।

By: Desk || Date: 24 Nov 20

পুরুষ দিবসে ১৩ দফা দাবি

আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে ‘এইড ফর মেন ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন আজ বৃহস্পতিবার রাজধানীতে র‍্যালি বের করে। ছবি : এনটিভি

বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক পুরুষ দিবস পালিত হয়েছে। এই দিবসকে কেন্দ্র করে ‘এইড ফর মেন ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন ‘নারী-পুরুষের সমতা রক্ষা’য় ১৩ দফা দাবি জানিয়েছে।

 

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে লিখিতভাবে ১৩ দফা দাবি উপস্থাপন করে সংগঠনটি। ‘পুরুষের আইনি অধিকার ও মানবাধিকার রক্ষা’য় ওই ১৩ দফা দাবি পেশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম।

সংগঠনটির ১৩ দফা দাবি-

১. অপহরণ : বিবাহের উদ্দেশ্যে বা প্রেমঘটিত কারণে ছেলে-মেয়ে উভয়ে পালিয়ে গেলে শুধু ছেলে ও তার পরিবারের বিরুদ্ধে অপহরণ মামলা হয়। এই কৃতকর্মের জন্য শুধু ছেলের শাস্তি বিধান হওয়াটা অযৌক্তিক বিধায় তা বাতিলের দাবি জানাচ্ছি। (বিবাহের উদ্দেশ্যে বা প্রেমঘটিত কারণে কোনো ছেলে বা মেয়ে স্বেচ্ছায় পালিয়ে গেলে উক্ত ঘটনাকে অপহরণ হিসেবে অন্তর্ভুক্ত না করা)।

২. পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০-এ সংযুক্ত ব্যক্তি হিসেবে শিশু ও নারীর পাশাপাশি পুরুষকে অন্তর্ভুক্ত করতে হবে।

৩. বিয়ের প্রতিশ্রুতিতে প্রাপ্তবয়স্ক নর-নারীর সম্মতিতে শারীরিক সম্পর্ককে ‘ধর্ষণ’ বলা যাবে না এবং এই ক্ষেত্রে যদি শাস্তি হয় তাহলে নারী-পুরুষ উভয়ের জন্য শাস্তির বিধান থাকতে হবে।

৪. নারী ধর্ষণ ও শিশু ধর্ষণ আলাদা সংজ্ঞায় সংজ্ঞায়িত করে পুরুষ ধর্ষণের সংজ্ঞা তৈরি করে লিঙ্গনিরপেক্ষ ধর্ষণ আইন তৈরি করতে হবে।

৫. পারিবারিক জীবন ব্যবস্থা, সভ্য সমাজ ব্যবস্থা, ব্যক্তিগত আইন এবং পুরুষদের মানবাধিকারের বিষয়টি বিবেচনায় নিয়ে দেশীয় আইনে পশ্চিমা সংস্কৃতিতে সৃষ্ট তথাকথিত বৈবাহিক ধর্ষণের ধারণার অনুপ্রবেশ না ঘটানো।

৬. মিথ্যা ধর্ষণ মামলা প্রমাণিত হলে মামলাকারীর বিরুদ্ধে কঠিন শাস্তির বিধান থাকতে হবে। (ধর্ষকের সমমান শাস্তির বিধান করতে হবে)।

৭. যৌতুক সংক্রান্ত মামলায় সমন বা গ্রেপ্তারি পরোয়ানা ইস্যুর পূর্বে তদন্ত প্রতিবেদন বাধ্যতামূলক করা।

৮. পুরুষের লিঙ্গ কর্তন বা অন্য কোনো উপায়ে কোনো পুরুষকে পুরুষত্বহীন করার শাস্তি মৃত্যুদণ্ড করতে হবে।

৯. বহুবিবাহ প্রতারণারোধে বিবাহ রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটালাইজ করা।

১০. পুরুষের মানবাধিকার রক্ষা ও পুরুষ নির্যাতন রোধে আইন প্রণয়ন করতে হবে।

১১. কাবিন বাণিজ্যরোধে সাধ্যের অতিরিক্ত কাবিন জোর করে চাপিয়ে দেওয়া যাবে না, বিধান থাকতে হবে।

১২. ব্যভিচারের ৪৯৭ ধারাকে সংশোধন করে পরকীয়ায় আসক্ত নারী-পুরুষ উভয়ের জন্য সমান শাস্তির বিধান থাকতে হবে।

১৩. পুরুষ বিষয়ক মন্ত্রণালয় গঠন করতে হবে।

আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষে এইড ফর মেন ফাউন্ডেশন আজ বিশ্বের ৮০ টি দেশের মতো নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও নানা কর্মসূচির মাধ্যমে পালন করে। সকালে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করে। পরে তারা র‍্যালি বের করে। এরপর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গিয়ে ‘পুরুষ অধিকার রক্ষায় আইনের প্রয়োজনীয়তা শীর্ষক’ আলোচনা সভার আয়োজন করে। সেখানে বক্তারা পুরুষের প্রতি বিভিন্ন বৈষম্যপূর্ণ আইনের মাধ্যমে নানাবিধ হয়রানি ও পুরুষ নির্যাতনের চিত্র তুলে ধরেন।

এইড ফর মেন ফাউন্ডেশনের সহসভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মোহাম্মদ নূর হোসেন, অ্যাডভোকেট কাউসার হোসাইন, অ্যাডভোকেট ইশরাত হাসান, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ প্রমুখ।